মাসুম আহাম্মদ: দেশের কারাগারে দীর্ঘদিন জেলখাটা কোন কয়েদি শারীরিকভাবে অচল বা অক্ষম হয়ে গেলে তাদেরকে চিহ্নিত করে মুক্তি দেয়া যায় কি-না সেটি নিয়ে ভাবছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন কারাগারের সংশ্লিষ্ট বিভাগ থেকে এ কাজটি করা হবে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সভাকক্ষে ২১শে ফেব্রুয়ারী শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আইন-শৃংখলা সংক্রান্ত প্রস্তুতি সভার পর সাংবাদিকদের সাথে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এসব কথা বলেন। এসময় আইনশৃংখলাবাহিনীর প্রধানরা উপস্থিত ছিলেন।

টাঙ্গাইলের পাটকল শ্রমিক জাহালম ৩৩টি মামলার ভুল আসামি হিসেবে তিন বছর কারাভোগ করে সম্প্রতি মুক্তি পেয়েছেন। তার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ সংক্রান্ত আমাদের একটি সংস্থা আছে, কেউ এভাবে ভিকটিম থাকলে তারা তাকে শনাক্ত করার চেষ্টা করে। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, যারা অচল হয়ে গেছে, বয়স্ক বা দীর্ঘদিন ধরে কারাগারে আছে, তাদের বিবেচনা করার জন্য- শনাক্ত করে মুক্তি দেয়া যায় কি-না, তার ব্যবস্থা করার জন্য বলেছেন। তবে জাহালমের ঘটনার জন্য কে দায়ী সেটি খতিয়ে দেখা হচ্ছে এবং অনুসন্ধান করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

মিয়ানমার থেকে নতুন করে বিতাড়িত জনগোষ্ঠী বাংলাদেশে আসছে- এমন প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিজিবি জানিয়েছে সীমান্তে সব রকম প্রস্তুতি রয়েছে। মিয়ানমারের সাথে আমাদের কিছু দুর্গম এলাকা রয়েছে। সেখানে আমাদের বিজিবি সবসময় সতর্কাবস্থানের মধ্যে রয়েছে। যেভাবে আমরা শুনছি, তেমন আসেনি। যারাই আসুক, তাদের আসা বন্ধের উদ্যোগ নিয়েছি।

২১শে ফেব্রুয়ারীতে সবার নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে ব্যবস্থা নেয়া সংক্রান্ত অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আমরা গত কয়েকবছর ধারাবাহিকভাবে নিরাপত্তার ব্যবস্থা করতে পেরেছি। শহীদ মিনারের দায়িত্ব ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন নিয়ে থাকে, তাদের নিরাপত্তার জন্য আমাদের বাহিনী কাজ করে। এবার বিএনসিসির পাঁচশ’ সদস্য সেখানে থাকবে। নিরাপত্তার জন্য পুলিশ-র‌্যাব, গোয়েন্দা এবং প্রয়োজনে বিজিবি-আনসার কাজ করবে। তিনি বলেন, সারাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। সবাই যেন নির্বিঘেœ দিবসটি উদযাপন করতে পারে। সরস্বতী পূজার সময়ও নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here