মো. মাহবুবুর রহমান ভূইয়া : রাজধানীর ডেমরায় ৬ দফা দাবীতে ফের বিক্ষোভ সমাবেশ করেছে রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকেরা। মঙ্গলবার বেলা ১১ টায় করিম জুট মিলের লেবার ইউনিয়ন ১৪৭০ এর উদ্যোগে মিলের মেইন গেটের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন ওই সংগঠনের সাধারন সম্পাদক মো.আবুল হোসেন। পাটকল সিবিএ-নন সিবিএ সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে এ সময় শ্রমিকদের ৬ দফা দাবী দ্রæত বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর আবেদন জানিয়ে নেতারা বক্তব্য রাখেন।
৬ দফা দাবী জানিয়ে শ্রমিকরা বলেন, অনুমোদিত মজুরী কমিশন বাস্তবায়ন ও বকেয়া এককালীন প্রদান, পাট মৌসুমে কাঁচাপাট ক্রয়ের ব্যবস্থাসহ বাজেট প্রদান, অবসরপ্রাপ্ত-চাকুরীচ্যুত শ্রমিক-কর্মচারীদের গ্রাটুইটি ও পিএফর অর্থ প্রদান এবং জাতীয় রাজস্ব বোর্ড খাত থেকে তার নিশ্চয়তা, সংসদে পাশকৃত জাতীয়করণ বিল-২০১৮ বাতিল, বদলী শ্রমিক-কর্মচারী স্থায়ীকরণ, পূর্বের ন্যায় মিল কর্তৃপক্ষের নিকট কর্মচারী নিয়োগের দায়িত্ব ন্যাস্ত করা, চাকুরীরত অবস্থায় মৃত্যু বরণকারী শ্রমিক কর্মচারীদের পরিবারকে পূর্বের ন্যায় ৩৬ মাসের টাকা প্রদান, পাটকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও মসজিদের ঈমাম-মুয়াজ্জিন নিয়োগসহ সকল প্রকার দাবী বাস্তবায়নে সরকারকে দ্রæত পদক্ষেপ নিতে হবে।

শ্রমিক নেতা আবুল হোসেন বলেন, পাটকল রক্ষার্থে ও শ্রমিকদের ভাগ্যেন্নয়নে শেখ হাসিনার সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। আশা করি অচিরেই তিনি মেহনতি শ্রমিকের ৬ দফা দাবি মেনে নেবেন। কারণ শ্রমিকরা অক্লান্ত পরিশ্রম করে মাথার ঘাম পায়ে ফেলে উৎপাদন করেন। এখনো তাদের ভাগ্য বদলায়নি। আর ঊর্ধমূল্যের বাজারে পাটকল শ্রমিকদের আয় এখনো অতি নগন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here