রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:১৯ পূর্বাহ্ন
শিকড় সন্ধানে নোটিশ :
মিডিয়াভুক্ত সাপ্তাহিক শিকড় সন্ধানে পত্রিকার জন্য সারাদেশে জেলা প্রতিনিধি আবশ্যক। শিক্ষাগত যোগ্যতা : কমপক্ষে স্নাতক ডিগ্রীধারী হতে হবে। আবেদন করুন : editorshikornews@gmail.com  * প্রিয় পাঠক, আপনার প্রিয়জনের জন্মদিনের শুভেচ্ছা বা মৃত্যু সংবাদ ছবিসহ পাঠাতে পারেন।

আয়োডিনযুক্ত লবণ বাজারজাত না করলে কঠোর ব্যবস্থা: শিল্পমন্ত্রী

শিকড় সন্ধানে ডেস্ক :
সোমবার, ১৫ নভেম্বর, ২০২১

বাংলাদেশে বর্তমানে আয়োডিনের অভাবে ভুগছে ৪০ শতাংশ শিশু। এতে শঙ্কায় পড়ছে ভবিষ্যত প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশ। এ অবস্থায় জাতির স্বার্থে মুনাফার চিন্তা বাদ দিয়ে আয়োডিনযুক্ত লবণ বাজারজাত করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

আজ সোমবার ১৫ নভেম্বর রাজধানীর একটি হোটেলে এক কর্মশালায় এ কথা বলেছেন শিল্পমন্ত্রী। এ সময় অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা বন্ধে শিগগিরই আয়োডিনযুক্ত লবণ আইন-২০২১ প্রয়োগ শুরু হবে বলেও জানিয়েছেন তিনি।

শিশুর শারীরিক ও মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আয়োডিন। যা পূরণ হয় লবণের মাধ্যমে। আয়োডিনের অভাবে গর্ভপাতের আশঙ্কা থাকে গর্ভবর্তী মায়েদেরও। ইউনেস্কো বলেছে, বর্তমানে দেশের ৪০ শতাংশ শিশু আয়োডিনের অভাবে ভুগছে।

এ অবস্থায় মানুষ ও প্রাণীর খাদ্যে পর্যাপ্ত আয়োডিনযুক্ত লবণ নিশ্চিত করতে গত ৪ জুন জাতীয় সংসদে পাশ হয়েছে আয়োডিনযুক্ত লবণ আইন- ২০২১।

সোমবার (১৫ নভেম্বর) নতুন এই আইন নিয়ে আয়োজিত কর্মশালায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান  মো. মোশ্‌তাক হাসান জানিয়েছেন, বর্তমানে দেশের ৭০ শতাংশ পরিবার আয়োডিনযুক্ত লবণ ব্যবহার করছেন। এই হার ২০২৫ সালের মধ্যে ৯০ শতাংশে উন্নীত করতে চায় সরকার। এরই অংশ হিসেবে প্রণয়ন করা হয়েছে নতুন লবণ আইন- ২০২১।


Theme Created By ThemesDealer.Com
Translate »