বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৭:০১ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ
শিকড় সন্ধানে পত্রিকার জন্য সারাদেশে জেলা প্রতিনিধি আবশ্যক। শিক্ষাগত যোগ্যতা : কমপক্ষে স্নাতক ডিগ্রীধারী হতে হবে। ধুমপায়ীদের আবেদন করার প্রয়োজন নেই। আবেদন করুন : editorshikornews@gmail.com / মুঠোফেোনেও বার্তা পাঠাতে পারেন : ০১৯৫-০৫৫০৫৮৫   * আপনার প্রিয়জনের জন্মদিনের শুভেচ্ছা বা মৃত্যু সংবাদ ছবিসহ পাঠাতে পারেন।  * করোনা থেকে আামাদের সবাইকে আল্লাহ্  রক্ষা করুন।

কৃষকদের জন্য সুখবর দিয়েছে বাংলাদেশ ব্যাংক

রিপোর্টারের নাম / ৫৭ বার
আপডেট সময় মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

দেশের কৃষকদের জন্য সুখবর দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কৃষকের ঋণ গ্রহণ সহজ করতে কৃষি ও পল্লী ঋণের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ থেকে কমিয়ে ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে, যা চলতি বছরের ১ এপ্রিল থেকে কার্যকর হবে। ফলে এখন থেকে ৮ শতাংশ সুদে ঋণ পাবেন কৃষকরা।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ সুদহার পুনঃনির্ধারণ সংক্রান্ত এক নির্দেশনা জারি করে দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এর আগে ২০১৭ সালের ২২ জুন বাংলাদেশ ব্যাংক কৃষি ও পল্লী ঋণের সুদহার সর্বোচ্চ ১০ থেকে কমিয়ে ৯ শতাংশে নির্ধারণ করেছিল।

এর আগে ২০১৭ সালের ২২ জুন বাংলাদেশ ব্যাংক কৃষি ও পল্লী ঋণের সুদহার সর্বোচ্চ ১০ থেকে কমিয়ে ৯ শতাংশে নির্ধারণ করেছিল।

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়েছে, কৃষি বাংলাদেশের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ খাত। কৃষির উন্নয়নের সঙ্গে দেশের বিপুল জনসংখ্যার খাদ্যনিরাপত্তা নিশ্চিত করাসহ অর্থনৈতিক উন্নয়ন প্রত্যক্ষভাবে জড়িত। তাই সরকার খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতকরণ, দারিদ্র বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে কৃষি উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে। ২০২০ সাল থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও কোভিড-১৯ এর প্রাদুর্ভাব দেখা দেয়ায় দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড বিঘ্নিত হচ্ছে। এর ফলে অন্যান্য খাতের মতো কৃষি খাতও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ প্রেক্ষিতে কৃষি খাতে স্বল্প সুদে ঋণ সরবরাহ নিশ্চিত করে কৃষকদের স্বাভাবিক উৎপাদনশীল কার্যক্রমে ফিরিয়ে আনাসহ কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ খাতে ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফা হার হ্রাস করা প্রয়োজন। তাই কৃষি ও পল্লী ঋণের সুদ ৯ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ৮ শতাংশ পুনঃনির্ধারণ করা হলো।

এতে আরও বলা হয়, নির্দেশনাটি চলতি বছরের ১ এপ্রিল থেকে কার্যকর বলে গণ্য হবে। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত

Theme Created By ThemesDealer.Com
Translate »